পয়লা বৈশাখে আসুন ভারতসভায়

কিশোর বাহিনী
পশ্চিমবঙ্গ রাজ্য কার্যকরী পরিষদ
৮০, এ. জে. সি. বোস রোড, কলকাতা -৭০০০১৪
সুধী,
     ১৩৫০ বঙ্গাব্দের পয়লা বৈশাখ বাংলার শিশু কিশোরদের সর্ববৃহৎ সংগঠন কিশোর বাহিনীর আনুষ্ঠানিক প্রতিষ্ঠা হয়েছিল কলকাতার ভারতসভা হলে। অন্নদাশঙ্কর ভট্টাচার্য, সুকান্ত ভট্টাচার্য ও তাঁদের সহযোগীরা এদেশের বুকে শিশুকিশোর সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে এক ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করেছিলেন এর মধ্য দিয়ে।
     পরবর্তী পর্যায়ে এই রাজ্যে শিশু কিশোর আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে প্রেরণা হয়ে উঠেছে সেই উজ্জ্বল ইতিহাস। ১৯৮৫ সাল থেকে এই রাজ্যে নতুন উদ্যমে কিশোর বাহিনীর পথচলা শুরু হয়েছিল সেই স্মৃতিকে স্মরণে রেখেই। অব্যাহত আছে সেই পথচলা। শুধু এই রাজ্য নয়, ব্যাপ্তি ঘটেছে তার রাজ্যের বাইরেও।
     ১৪২৫ বঙ্গাব্দের পয়লা বৈশাখ (১৫ এপ্রিল ২০১৮) রবিবার সেই ঐতিহাসিক সংগঠন প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তির দিনটি যথোচিত মর্যাদায় স্মরণ করার উদ্যোগ গ্রহণ করেছি আমরা। ওই দিন ঐতিহাসিক সেই ভারত সভা হলেই  বিকাল ৪-৩০ টায় এই উপলক্ষে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কিশোর বাহিনীর পক্ষ থেকে।
     আমাদের একান্ত ইচ্ছা, বিভিন্ন পর্যায়ে কিশোর বাহিনীর সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন, যাঁদের শ্রম ও মেধায় সমৃদ্ধ হয়েছে আমাদের গর্বের সংগঠন, তাঁদের সকলের পুনর্মিলনে উজ্জ্বল হয়ে উঠুক এই আয়োজন।
     আপনার উপস্থিতিতে সার্থক হয়ে উঠুক এই প্রয়াস।
কিশোর অভিনন্দনসহ-
মনোরঞ্জন বসু (প্রধান পরিচালক)
পীযূষ ধর (মুখ্য সংগঠক)

Comments

Popular posts from this blog

পয়লা বৈশাখ ভারতসভায় কিশোর বাহিনী ৭৫

নীরেন্দ্রনাথ চক্রবর্তী, আমাদের প্রেরণা